এসকালেটর
এটি বিদ্যুৎচালিত,
ঢালবিশিষ্ট ও কনটিন্যুয়াস সিঁড়ি যা যাত্রী ওঠানামার কাজে ব্যবহৃত হয়। দালানের মেইন
সার্কুলেশন লাইনে দৃশ্যমান স্থানে এটি স্থাপন করতে হবে। এন্ট্রি ও এক্সিট ল্যান্ডিংয়ের
জন্য যথেষ্ট খোলা জায়গার ব্যবস্থা থাকবে। উপর ও নীচ উভয়দিকে রান করার ব্যবস্থা থাকবে।
একজন নিয়োজিত ব্যক্তি এটির স্টার্টিং, স্টপিং ও রিভারসাল নিয়ন্ত্রণ করবে এবং ঐ সময়
কোন যাত্রী এটিতে চড়তে পারবে না। এর ন্যুনতম হেড রুম (ভার্টিকাল ক্লিয়ারেন্স) ২.৩০
মি. এর কম হবে না। শারীরিকভাবে অসমর্থদের উপরে ওঠানামার জন্য
এসকালেটরের পাশে সুবিধাজনক স্থানে হুইল চেয়ার সুবিধাসহ একটি লিফট এর ব্যবস্থা থাকবে।
এসকালেটরের এ্যাংগেল
অব ইনক্লাইনেশন ৩০ ডিগ্রী এর বেশি হবে না। বিশেষক্ষেত্রে ৩৫ ডিগ্রী পর্যন্ত বিবেচনা করা যেতে পারে, তবে
ভার্টিকাল রাইজ ৬ (ছয়) মিটার এর বেশি হতে পারবে না। ৩০ ডিগ্রী এ্যাংগেল এর জন্য এটির স্পিড ০.৬৩ মি/সেকেন্ড
এর বেশি হবে না এবং ৩৫ ডিগ্রীর জন্য ০.৫০ মি/সেকেন্ড
এর বেশি হবে না।
এসকালেটরের উভয়পাশে
সলিড ব্যালাসট্রেড থাকবে। স্টেপ সাইডে এটি মসৃন হবে। প্রতি ব্যালাসট্রেডের সাথে একটি
হ্যান্ডরেল থাকবে যেটি স্টেপ এর মত একই দিকে একই গতিতে চলবে। যেখানে হ্যান্ডরেল ব্যালাসট্রেডে
প্রবেশ করবে সেই স্থানে হ্যান্ড বা ফিংগার গার্ড এর সংস্থান থাকতে
হবে। এসকালেটরের স্টেপ ট্রেড এর গভীরতা ভ্রমণ পথের দিকে ৪০০ মিমি
এর বেশি হবে না এবং ট্রেড মধ্যবর্তী রাইজ ২২০ মিমি এর বেশি হবে
না। আনুভূমিকভাবে স্টেপ ট্রেড সমূহের মধ্যবর্তী সর্বোচ্চ ক্লিয়ারেন্স হবে ৪ মিমি। স্টেপ ট্রেড ও স্কার্টিং এর মধ্যবর্তী ক্লিয়ারেন্স আঠালো কিছু
লেগে গেলে এসকালেটর বন্ধ করার জন্য সিস্টেম ডিভাইস সংযুক্ত করা হয়।
এসকালেটরের ল্যান্ডিং
অপিচ্ছিল পদার্থের তৈরি হবে এবং প্রত্যেক এসকালেটরের উপরের ও নীচের ল্যান্ডিংয়ে কম্বপ্লেট
স্থাপিত থাকবে। কম্বপ্লেট খাড়াভাবে এ্যাডজাস্টেবল হবে এবং কম্বপ্লেট ও স্টেপ এর মধ্যবর্তী
স্থানে কিছু এঁটে গেলে এসকালেটর বন্ধ করার জন্য সেফটি ডিভাইস যুক্ত থাকবে।
ট্রাস এমনভাবে ডিজাইন করতে হবে যেন এসকালেটরের স্টেপ ও
রানিং উভয়ের ডেড ও লাইভ লোড বহনে সক্ষম হয়। যদি একটি স্টেপ চেইন ভেঙে যায়, তাহলে স্টেপ
ও রানিং গিয়ার যাতে স্থানচ্যুত না হয় সেজন্য স্টেপ হুইল ট্রাক যুক্ত করা হয়।
নিম্নরূপ ফ্যাক্টর অব সেফটি ধরে এসকালেটর ডিজাইন করা হয়।
কাস্ট স্টিল লিংক এর স্টেপ চেইন --- ২০
এসকালেটর চালানোর জন্য মেইন ড্রাইভ শ্যাফট্ এর সাথে একটি ইলেকট্রিক মটর সংযুক্ত করা হয়। এছাড়া একটি ইলেক্ট্রো-ম্যাকানিক্যাল ব্রেকিং সিস্টেম থাকে যা পাওয়ার ফেলিয়র বা যান্ত্রিক ত্রুটি দেখা দিলে স্বয়ংক্রিয়ভাবে কাজ করে এসকালেটরের চলমান গতি (যে কোন দিকে) থামিয়ে দেয়। ওভারস্পিড, আন্ডারস্পিড ও দিক পরিবর্তন (আপ বা ডাউন) এর ক্ষেত্রে এসকালেটর স্বয়ংক্রিয়ভাবে থামিয়ে দিতে একটি স্পিড গভর্নর যুক্ত করা হয়।
এসকালেটরের মত মুভিং ওয়াকেরও প্রত্যেক সাইডে সলিড ব্যালাসট্রেড থাকে এবং প্রতি ব্যালাসট্রেড এর সাথে একটি হ্যান্ডরেল থাকে যা ট্রেডওয়ের মত একই দিকে একই স্পিডে চলে। ট্রেড ওয়েতে কোন স্টেপ থাকে না এবং ট্রেড সারফেস ট্রাভেল ডিরেকশনে স্লটেড থাকে। এটিরও ল্যান্ডিং অপিচ্ছিল পদার্থের হয় এবং এন্ট্রি ও এক্সিট উভয়দিকে কম্বপ্লেট স্থাপন করা হয়। কম্বপ্লেট এর কাছাকাছি বা অন্য কোন অবট্রুসিভ স্থানে একটি ইমার্জেন্সি স্টপ সুইচ স্থাপন করা হয়। কম্বপ্লেট পর্যাপ্তভাবে আলোকজ্জ্বল রাখা হয়।
লিফট এর বেলায় নিম্নবর্নিত টেস্ট করা আবশ্যকীয়।
এসকালেটরের রেটেড
লোড নিম্নবর্ণিত ফর্মুলার সাহায্যে নির্ণয় করা হয়।
রেটেড লোড = 0.29WA
W = ব্যালাসট্রেডস্ এর মধ্যবর্তী দুরত্ব (মিমি)
A = আপার ও লোয়ার কম্বপ্লেট দাঁত এর আনুভূমিক দুরত্ব (মি)
নিম্নরূপ ফ্যাক্টর অব সেফটি ধরে এসকালেটর ডিজাইন করা হয়।
ট্রাস ও সকল স্ট্রাকচারাল মেম্বর – ৫
মেশিনারিজ
ক. স্টিল বা ব্রোঞ্জের
তৈরি --- ৮
খ. কাস্ট আয়রন বা
অন্য পদার্থের তৈরি --- ১০
বিদ্যুৎ বহনকারী মেম্বর --- ১০
কাস্ট স্টিল লিংক এর স্টেপ চেইন --- ২০
এসকালেটর চালানোর জন্য মেইন ড্রাইভ শ্যাফট্ এর সাথে একটি ইলেকট্রিক মটর সংযুক্ত করা হয়। এছাড়া একটি ইলেক্ট্রো-ম্যাকানিক্যাল ব্রেকিং সিস্টেম থাকে যা পাওয়ার ফেলিয়র বা যান্ত্রিক ত্রুটি দেখা দিলে স্বয়ংক্রিয়ভাবে কাজ করে এসকালেটরের চলমান গতি (যে কোন দিকে) থামিয়ে দেয়। ওভারস্পিড, আন্ডারস্পিড ও দিক পরিবর্তন (আপ বা ডাউন) এর ক্ষেত্রে এসকালেটর স্বয়ংক্রিয়ভাবে থামিয়ে দিতে একটি স্পিড গভর্নর যুক্ত করা হয়।
মুভিং ওয়াক
মুভিং ওয়াক এর এংগেল
অব ইনক্লাইলেশন ১৫ ডিগ্রী এর বেশি হবে না। বিভিন্ন এংগেল অব ইনক্লাইনেশনে
ও বিভিন্ন এনট্রি ও এক্সিট কনডিশনে মুভিং ওয়াক এর অপারেটিং স্পিড নিম্নে দেওয়া গেল।
মুভিং ওয়াক এর অপারেটিং স্পিড (ট্রেড এর প্রশস্ততা ১০০০ মিমি)
এংগেল অব ইনক্লাইনেশন (ডিগ্রী)
|
লেভেল এনট্রি ও এক্সিট এর বেলায় সর্বোচ্চ স্পিড (মি/সে)
|
স্লোপিং এনট্রি ও এক্সিট এর বেলায় সর্বোচ্চ স্পিড (মি/সে)
|
০ - ৩
|
০.৯
|
০.৯
|
>৩ - ৫
|
০.৯
|
০.৮
|
>৫ - ৮
|
০.৯
|
০.৭
|
>৮ - ১২
|
০.৭
|
০.৬৫
|
>১২ - ১৫
|
০.৭
|
০.৬৩
|
এসকালেটরের মত মুভিং ওয়াকেরও প্রত্যেক সাইডে সলিড ব্যালাসট্রেড থাকে এবং প্রতি ব্যালাসট্রেড এর সাথে একটি হ্যান্ডরেল থাকে যা ট্রেডওয়ের মত একই দিকে একই স্পিডে চলে। ট্রেড ওয়েতে কোন স্টেপ থাকে না এবং ট্রেড সারফেস ট্রাভেল ডিরেকশনে স্লটেড থাকে। এটিরও ল্যান্ডিং অপিচ্ছিল পদার্থের হয় এবং এন্ট্রি ও এক্সিট উভয়দিকে কম্বপ্লেট স্থাপন করা হয়। কম্বপ্লেট এর কাছাকাছি বা অন্য কোন অবট্রুসিভ স্থানে একটি ইমার্জেন্সি স্টপ সুইচ স্থাপন করা হয়। কম্বপ্লেট পর্যাপ্তভাবে আলোকজ্জ্বল রাখা হয়।
টেস্টিং
নতুন লিফট, এসকালেটর
বা মুভিং ওয়াক স্থাপনের পর যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক পরিদর্শন ও
টেস্টিং ব্যতীত স্বাভাবিক সার্ভিসের জন্য চালু করা যাবে না।
লিফট এর বেলায় নিম্নবর্নিত টেস্ট করা আবশ্যকীয়।
- মটর, ব্রেক কনট্রোল যন্ত্রপাতি ও কার লেভেলিং মেকানিজম এর যথাযথ ফাংশনিং।
- ডোর অপারেশন ও ডোর লকিং ডিভাইস এর যথাযথ ফাংশন।
- রেডেট লোড।
- রেটেড স্পিড।
- লিফট মটর এর ক্যাপাসিটি (রেটেড ক্যাপাসিটির ন্যুনতম ১০% উর্দ্ধ পর্যন্ত)।
- রেটেড লোডে ফাংশন অব সেফটি গিয়ার (ওভার স্পিড, ওভার ট্রাভেল ইত্যাদি ক্ষেত্রে লিফট বন্ধ হয় কিনা)।
- ওভার লোডে ফাংশন অব সেফটি গিয়ার (লিফট কার এর অপারেশন বন্ধ হয় কিনা)।
- অটোমেটিক কনট্রোল ডিভাইস ফাংশন (যান্ত্রিক ত্রুটি বা পাওয়ার ফেলিয়র হলে স্বয়ংক্রিভাবে বন্ধ হয় কিনা)।
- ফাংশন অব অটোমেটিক সেফটি প্রোটেকশন ফর ওভার স্পিড, আন্ডার স্পিড ডিরেকশন রিভারসাল।
- ফাংশন অব সেফটি ডিভাইসেস (কম্বপ্লেট ও ট্রেড বা স্কার্টিং ও ট্রেড এর মধ্যবর্তী স্থানে কিছু এঁটে গেলে এসকালেটর বা মুভিং ওয়াক বন্ধ হয় কিনা)।