এয়ার কন্ডিশনিংয়ে বৈদ্যুতিক সংযোগ
অন্য যে কোন সাধারণ বৈদ্যুতিক এপ্লায়েন্সের মত এয়ার কন্ডিশনারে বিদ্যুৎ সংযোগ দেওয়া
হয়। বৈদ্যুতিক ফ্যান, বাল্ব ইত্যাদি ক্ষেত্রে বিদ্যুৎ চাহিদা সাধারণত কম থাকে যা ৫ ওয়াট থেকে শুরু করে ১০০ ওয়াট এর মধ্যে সীমাবদ্ধ
থাকে। এই সকল নিম্ন ওয়াট রেটিং এর বৈদ্যুতিক এপ্লায়েন্সেরে কানেকশন সুইচবোর্ড থেকে দেওয়া হলেও এয়ার কন্ডিশনারের সংযোগ সুইচবোর্ড
থেকে দেওয়া ঠিক নয়, কেননা এয়ার কন্ডিশনারের বিদ্যুৎ চাহিদা টনপ্রতি প্রায় ১২০০ ওয়াট।
এয়ার কন্ডিশনারের ভিতর কমপ্রেশর ও ইভাপোরেটরের মধ্যে বিদ্যুৎ চাহিদা থাকে। তবে ইভাপোরেটরের
চাহিদা কমপ্রেশরের তুলনায় খুবই কম বলে এয়ার কন্ডিশনারের ক্ষেত্রে কমপ্রেশরের বিদ্যুৎ
চাহিদাই বিবেচনা করা হয়। কমপ্রেশরের ভিতর একটি মোটর থাকে আর প্রতিটি মোটরের স্টার্টিং
কারেন্ট চাহিদা রানিং অবস্থার চেয়ে অনেক বেশি থাকে। সেজন্য বেশি এম্পিয়ার রেটিং এর
সুইচ দ্বারা এয়ার কন্ডিশনার চালু করা হয়। অন্যথায় স্টাটিং কারেন্ট বেশি হওয়ায় সুইচ
সহজেই নষ্ট হয়ে যায়।